Menu

আপনার সন্ধানে আছি

খোদার এক বান্দা আপনার সন্ধানে আছি

1) আপনি কি পরিশ্রম করতে জানেন? এরূপ পরিশ্রম যে, তের-চৌদ্দ ঘন্টা পর্যন্ত প্রত্যহ কাজ করতে পারেন।
2) আপনি কি সত্য কথা বলতে জানেন? এরূপ সত্য কথা যে,কোন অবস্থাতেই মিথ্যা কথা বলেন না;এমনকি আপনার অন্তরঙ্গ বন্ধু এবং প্রিয়জনও আপনার সম্মুখে মিথ্যা বলতে সাহস করে না এবং কেউ আপনার সম্মুখে নিজের মিথ্যা বীরত্বমূলক কেচ্ছা শুনালে আপনি তার প্রতি নিন্দা প্রকাশ করে থাকতে পারেন না?
3) আপনি কি মিথ্যা সম্মানের লালসা হতে মুক্ত? মহল্লার গলি ঝাড়ু দিতে পারেন? বোঝা বহন করে ঘুরে বেড়াতে পারেন? বাজারে উচ্চস্বরে সর্ব প্রকার ঘোষণা দিতে পারেন? সমস্ত দিন চলতে এবং সমস্ত রাত জাগ্রত থাকতে পারেন?
4) আপরন কি ই’তিকাফ করতে পারেন? এইরূপ ই’তিকাফ যে-

  •  এক স্থানে ঘন্টার পর ঘন্টা এবং দিনের পর দিন থাকতে পারেন;
  • ঘন্টার পর ঘন্টা বসে তসবিহ্‌ করতে পারেন এবং
  • ঘন্টার পর ঘন্টা এবং দিনের পর দিন কোন মানুষের সঙ্গে কোন বাক্যালাপ ছাড়াই থাকতে পারেন।

5) আপনি কি শত্রু ও বিরুদ্ধবাদী পরিবেষ্টিত অজানা ও অচেনাদের মাঝে দিনের পর দিন,সপ্তাহের পর সপ্তাহ এবং মাসের পর মাস স্বীয় বোঝা বহন করে একা কপর্দকহীনভাবে সফর করতে পারেন?
6) কোন কোন ব্যক্তি সকল পরাজয়ের উর্ধ্বে থাকে,তারা পরাজয়ের নামও শুনতে পছন্দ করে না। তারা পাহাড় পর্বত কাটতে তৎপর হয় এবং নদী গুলোকে টেনে আনতে উদ্যত হয়ে পড়ে। আপনি এ রকম কাজ করতে সদা প্রস্তুত?
7) আপনার এরূপ মনোবল আছে কি যে,সমস্ত জগত বলবে ভুল আর আপনি বলবেন শুদ্ধ। চারদিক হতে লোকেরা ঠাট্টা করবে কিন্তু আপনি গাম্ভীর্য বজায় রাখবেন। লোক আপনার পশ্চাদ্ধাবন করে বলবে: ‘দাড়াও, আমরা তোমাকে প্রহার করবো’। তখন আপনার পদযুগল দ্রুত ধাবমান হওয়ার পরিবর্তে দাঁড়িয়ে পড়বে এবং আপনি মাথা পেতে বলবেন এসো প্রহার করো’। আপনি তাদের কারো কথা মানবেন না। কেননা,তারা মিথ্যা বলে;কিন্তু আপনি সকলকে আপনার কথা স্বীকার করতে বাধ্য করবেন। কেননা আপনি সত্যবাদী।
8) আপনি একথা বলবেন না যে,আপনি পরিশ্রম করেছেন,অথচ খোদাতালা আপনাকে অকৃতকার্য করেছেন। বরং আপনি প্রত্যেক অকৃতকার্যতাকে নিজের দোষের ফলশ্রুতি বলে মনে করেন। আপনি এটা বিশ্বাস করেন,যে পরিশ্রম করে সে-ই কৃতকার্য হয়। যে কৃতকার্য হয়নি সে আদৌ পরিশ্রম করেনি।

আপনি যদি এরূপ হয়ে থাকেন তাহলে আপনি একজন উত্তম মুবাল্লেগ এবং ভাল ব্যবসায়ী হওয়ার যোগ্যতার অধিকারী। কিন্তু আপনি কোথায় আছেন? খোদার বান্দা অনেক দিন হতে আপনার অনুসন্ধান করছেন । হে আহমদী যুবক! সেই ব্যক্তির সন্ধান কর নিজ দেশে,নিজ নগরে,নিজ মহল্লায়,নিজ গৃহে,অনুসন্ধান কর নিজ অন্তরে। কেননা,ইসলামের বৃক্ষটি শুষ্ক হতে চলেছে,রক্ত সিঞ্চনে এটি পুনরায় সজীব হবে।

মির্যা মাহমুদ আহমদ,
আল মুসলেহুল মাওউদ (রা.)